চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

সমন্বিত প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ও আবেদন যোগ্যতা ২০২১-২০২২ । চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ admissionckruet.ac.bd ওয়েবসাইটে  প্রকাশ করা হয়েছে। এই ০৩টি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে নেওয়া হবে। আজ আমরা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানবো। ইংজেীতে দেখুন

চুয়েট, কুয়েট ও রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

চুয়েট, কুয়েট ও রুয়েট এর স্নাতক ১ম বর্ষ/লেভেল-১ (শিক্ষাবর্ষ ২০২০-২১) সমন্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, সমন্বিত এ ভর্তি পরীক্ষায় মোট ৩০,০০০ শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এই ৩০,০০০ শিক্ষার্থী বাছাই করা হবে প্রাথমিক আবেদনকারীদের মধ্য হতে। কিভাবে এই বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে বা আবেদন করতে কি কি যোগ্যতা থাকতে হবে এসব প্রশ্নের উত্তর জানতে এবং আবেদন সম্পর্কিত বিভিন্ন তথ্য বিস্তারিতভাবে জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

গুরুত্বপূর্ণ তারিখ এবং সময়সূচী
  • অনলাইনে আবেদন শুরু : ০৬ জুন ২০২২
  • আবেদন শেষ : ১৯ জুন ২০২২ (বিকাল ৫.০০ টা)
  • আবেদন ফি :  ক ইউনিট – ১২০০ টাকা এবং খ ইউনিট – ১৩০০ টাকা
  • ফি জামাদানের শেষ সময় :  ২০ জুন ২০২২ (বিকাল ৫.০০ টা)
  • যোগ্য প্রার্থীর তালিকা :  ০৪ জুলাই ২০২২
  • পরীক্ষার তারিখ : ০৬ আগষ্ট ২০২২
  • মেধা তালিকা প্রকাশ : ২৩ আগষ্ট ২০২২
  • আবেদন লিংক : admissionckruet.ac.bd

আরও পড়ুন :  বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি 

ভর্তি পরীক্ষার সময়সূচী

গ্রুপ পরীক্ষার তারিখ মোট নম্বর
ক গ্রুপ ০৬ আগষ্ট ২০২২ ৫০০
খ গ্রুপ ০৬ আগষ্ট ২০২২ ৭০০

বিশ্ববিদ্যালয়সমূহের নাম ও আসন সংখ্যা

ক্র. ন. বিশ্ববিদ্যালয়ের নাম আসন সংখ্যা সংরক্ষিত আসন সংখ্যা মোট আসন সংখ্যা
০১ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – চুয়েট ৯২০ ১১ ৯৩১
০২ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – কুয়েট ১০৬০ ০৫ ১০৬৫
০২ রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – রুয়েট ১২৩০ ০৫ ১২৩৫
সর্বমোট ৩২১০ ২১ ৩২৩১

গ্রুপ/ইউনিট পরিচিতি

গ্রুপ/ইউনিট বিভাগ
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ
ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ

 আবেদন যোগ্যতা

১/ প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

২/ প্রার্থীকে ২০২১ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অথবা সেপ্টেম্বর ২০২০ থেকে অক্টোবর ২০২১ এর মধ্যে GCE ‘A’ লেভেল সনদপত্র প্রাপ্ত হতে হবে।

৩/ বাংলাদেশের যেকোন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা বোর্ড/কারিগরি বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে ২০১৮ বা ২০১৯ সালের মাধ্যমিক/সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেতে হবে অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেতে হবে।

৪/ বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা বোর্ড/কারিগরি বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে গ্রেড পয়েন্ট ৫.০০ পেতে হবে। ইংরেজি ভার্সন/বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেতে হবে। এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ পেতে হবে।

৫/ প্রার্থী GCE ‘O’ এবং GCE ‘A’ লেভেল পাশ করে থাকলে, তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ে আলাদাভাবে ‘A’ গ্রেড পেতে হবে। GCE ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয়ে আলাদাভাবে ‘A’ গ্রেড পেতে হবে। এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশিলিষ্ট প্রার্থীকে GCE ‘A’ লেভেল পরীক্ষায় জীববিজ্ঞানে কমপক্ষে ‘B’ গ্রেড পেতে হবে।

৬/ প্রার্থীকে কমপক্ষে ১২ শিক্ষাবর্ষ অধ্যায়নকাল থাকা সাপেক্ষে বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ে প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে ৮০% বা সমমানের গ্রেড পেতে হবে। প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গড়ে কমপক্ষে ৭০% বা সমমানের গ্রেড পেতে হবে।

৭/ ন্যূনতম যোগ্যতা পূরণ সাপক্ষে GCE ‘O লেভেল ও GCE ‘A’ লেভেল এবং সংরক্ষিত আসনের জন্য সকল আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন

‘ক’ গ্রুপের জন্য মোট ৫০০ নম্বরের এমসিকিউ (MCQ) ভর্তি পরীক্ষা এবং ‘খ’ গ্রুপের জন্য মোট ৫০০ নম্বরের এমসিকিউ (MCQ) এবং ২০০ নম্বরের মুক্তহস্ত অংকন অর্থাৎ মোট ৭০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রত্যেক গ্রুপের পরীক্ষার বিষয়, প্রশ্নের সংখ এবং বিষয়সমূহের পূর্ণমান নিচে দেওয়া হলো-

গুরুত্বপূর্ণ তথ্য
২০২১ সালের অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

গ্রুপ ‘ক’
বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর
গণিত ২৫ ১৫০
পদার্থবিজ্ঞান ২৫ ১৫০
রসায়ন ২৫ ১৫০
ইংরেজি ২৫ ৫০
মোট নম্বর =  ৫০০
গ্রুপ ‘খ’
বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর
গণিত ২৫ ১৫০
পদার্থবিজ্ঞান ২৫ ১৫০
রসায়ন ২৫ ১৫০
ইংরেজি ২৫ ৫০
মুক্তহস্ত অংকন ২০০
মোট নম্বর =  ৭০০

ভর্তি ন্যূনতম যোগ্যতা

১। শুধুমাত্র ভর্তি পরীক্ষায় প্রাপ্ত সর্বমোট নম্বরের ভিত্তিতে ভর্তিযোগ্য প্রার্থীর মেধাস্থান নির্ধারণ করা হবে। প্রার্থীদের মেধাস্থান অনুসারে ভর্তিযোগ্য প্রার্থীদের ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য একটি মেধাতালিকা এবং স্থাপত্য বিভাগের জন্য পৃথক একটি মেধাতালিকা প্রকাশ করা হবে।

২। একাধিক প্রার্থী ভর্তি পরীক্ষায় একই মোট নম্বর পেলে সে ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য ভর্তি পরীক্ষায় ক্রমানুসারে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজীতে প্রাপ্ত নম্বরের এবং স্থাপত্য বিভাগের জন্য ভর্তি পরীক্ষায় ক্রমানুসারে মুক্তহস্ত অংকন, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজীতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাস্থান নির্ধারণ করা হবে।

৩। সংরক্ষিত আসনে ভর্তির জন্য ভর্তিযোগ্য প্রার্থীদের আলাদা মেধা তালিকা প্রকাশ করা হবে।

পরীক্ষার ফি

গ্রুপ ‘ক’ এর জন্য পরীক্ষার ফি বাবদ ১২০০ টাকা ও গ্রুপ ‘খ’ এর জন্য পরীক্ষার ফি বাবদ ১৩০০ টাকা টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইনে আবেদন করার সময় আবেদন ফি জমাদান প্রক্রিয়া সংশ্লিষ্ট ওয়েবসাইটে দেওয়া হবে।

সমন্বিত প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

 

KUET-RUET-CUET-Admission-Circular-1
KUET-RUET-CUET-Admission-Circular-2
KUET-RUET-CUET-Admission-Circular-3
KUET-RUET-CUET-Admission-Circular-4
KUET-RUET-CUET-Admission-Circular-5
KUET-RUET-CUET-Admission-Circular-6
KUET-RUET-CUET-Admission-Circular-7
KUET-RUET-CUET-Admission-Circular-8
KUET-RUET-CUET-Admission-Circular-9

আবেদন পদ্ধতি

চুয়েট, কুয়েট ও রুয়েট এর সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট admissionckruet.ac.bd -এ দেওয়া নির্দেশনা অনুযায়ী আবেদন ফরম পূরণ করে সাবমিট করতে হবে। আবেদনের জন্য নিম্নলিখিত ধাপগুলাে অনুসরণ করতে হবে:

১ম ধাপ: প্রথমে https://ift.tt/3rP0jkZ এ প্রবেশ করতে হবে এবং Apply now button এ Click করতে হবে। Important instruction ভালভাবে পড়ে Yes, I understand all Instructions check box এ Click করে Proceed করতে হবে।

২য় ধাপ: সতর্কতার সাথে বাের্ড, sSC ও HSC এর রােল নং ও পাশের সাল এবং Captcha পূরণ করে Continue করতে হবে।

৩য় ধাপ: এই Step এ application submission form পাওয়া যাবে। প্রার্থীর সকল তথ্য পূরণ করতে হবে। গ্রুপ select করতে হবে (ক অথবা খ) এবং পরীক্ষা কেন্দ্রের পছন্দক্রম দিতে হবে। এই পছন্দক্রম তিনটি আলাদা আলাদা কেন্দ্র হতে হবে। ক্ষুদ্র নৃ-গােষ্টির প্রার্থীদের জন্য Quota select করতে হবে। নির্দেশনা মতে, আবেদনকারীর সদ্যতােলা (অনধিক ৩ মাস) রঙ্গিন ছবি এবং স্বাক্ষর upload করতে হবে। agree check box click করতে হবে। প্রার্থী চাইলে Preview দেখতে পারবে। সকল তথ্য নিশ্চিত হয়ে Submit করতে হবে।

৪র্থ ধাপ: সফলভাবে আবেদন সম্পন্ন হলে “Application submitted Successfully” দেখা যাবে। এছাড়া এই step এ প্রার্থীর Application ID ও Password দেখানাে হবে যা পরবর্তিতে ব্যবহারের জন্য সংরক্ষন করতে হবে এবং কোনভাবেই হারানাে বা ভােলা যাবে না।  এখান থেকে Pay Examination Fees Now Click করে Payment Page এ যেতে হবে।

৫ম ধাপ: প্রার্থীকে Debit Card/Credit Card /Mobile Banking অথবা Internet Banking এর মাধ্যমে নিম্নবর্ণিত ছক অনুযায়ী নির্ধারিত আবেদন ফি পরিশােধ করতে হবে। সঠিকভাবে Payment সম্পন্ন হলে “Payment is successful” দেখাবে এবং সেখান থেকে Pay slip download করা যাবে।

ভর্তির সময় যেসকল কাগজপত্র জমা দিতে হবে

  • শিক্ষা বাের্ড কর্তৃক প্রদত্ত এইচ. এস. সি. বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড
  •  মাধ্যমিক বা সমমানের পরীক্ষার মূল সনদপত্র।
  • মাধ্যমিক বা সমমানের পরীক্ষার গ্রেডশীট এর মূলকপি।
  • উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার গ্রেডশীট এর মূলকপি।
  • উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষা পাশের মূল সনদপত্র/সাময়িক সনদপত্রের মূলকপি/শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্রের মূলকপি।
  •  সদ্য তােলা (অনধিক ৩ মাস) ২ (দুই) কপি পাসপাের্ট সাইজের রঙিন ছবি (সত্যায়ন ব্যতীত)।


Post a Comment

0 Comments