ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ঘ ইউনিট প্রশ্ন সমাধান ২০২২ (পিডিএফ সহ)

ঢাকা বিশ্ববিদ্যালয় ডি ইউনিট প্রশ্ন উত্তর ২০২১-২০২২ পিডিএফ । ঢাবি ঘ ইউনিট প্রশ্ন সমাধান ২০২২ আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে । এই আর্টিকেলে আপনি ঢাবি ঘ ইউনিটের বাংলা, ইংরেজী ও সাধারণ জ্ঞান অংশের প্রশ্ন ও সঠিক সমাধান ছবি ও পিডিএফ আকারে পাবেন ।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ঘ ইউনিট প্রশ্ন সমাধান ২০২২

আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট ২০২২ সালের ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২২ শনিবার, ১১ জুন ২০২২, ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়। পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সাথে সাথেই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ঢাবি ডি ইউনিটের প্রশ্ন সমাধান ২০২২। আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ার পরে, আশা করি আপনার পরীক্ষার সকল প্রশ্নগুলির সঠিক সমাধান পাবেন। পরীক্ষা দেওয়ার পরে, শিক্ষার্থীরা তাদের সাথে আসা উত্তরগুলি সঠিক কিনা তা জানতে আগ্রহী হওয়া স্বাভাবিক। চলুন শুরু করা যাক ঢাবি ঘ ইউনিট প্রশ্ন উত্তর।

একনজরে
প্রতিষ্ঠানের নাম: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)

পরীক্ষার নাম: ঘ ইউনিট ভর্তি পরীক্ষা

শিক্ষাবর্ষ: ২০২১-২০২২

ভর্তি পরীক্ষার তারিখ: ১১ জুন ২০২২

পরীক্ষার সময়: সকাল ১১টা থেকে ১২ টা ৩০ পর্যন্ত (১:৩০ ঘন্টা)

পরীক্ষার ধরন: এমসিকিউ (মাল্টিপল চয়েস প্রশ্ন) এবং লিখিত

ঢাবি ইউনিট প্রশ্ন সমাধান ২০২২

আপনি আমাদের সমাধানকৃত উত্তরগুলোর ওপর সম্পূর্ণভাবে আস্থা রাখতে পারেন কারণ এই প্রশ্নগুলোর উত্তর আমাদের অভিজ্ঞ শিক্ষক দ্বারা সমাধান করানো হয়েছে শুধুমাত্র আপনাদের জন্য। তারপরও যদি কোনো প্রকার ভুল হয়ে থাকে, ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর দেরি না করে চলুন দেখে নেই ঢাবি ঘ ইউনিট প্রশ্ন সমাধান ২০২২। আশা করছি আমাদের পোস্টটি পড়ার পর আপনার দুশ্চিন্তা এবং দ্বিধা দ্বন্দের অবসান ঘটবে। ১১ জুন,২০২২ তারিখে অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষা। উল্লেখ্য যে, ঘ ইউনিট সকল বিভাগের বিভাগের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট প্রশ্নের মানবণ্টন

প্রশ্নের সমাধানের পূর্বে চলুন দেখে নেওয়া যাক ঢাবি ঘ ইউনিট পরীক্ষার মানবণ্টন সম্পর্কে। কারণ অনেকেই সহজেই ভুলে যেতে পারেন। এছাড়া ২০২১ ‍শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টনে পরিবর্তন আনার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছিলো।  এমসিকিউ পরীক্ষার নম্বর ৭৫ থেকে ৬০ নম্বর করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০।  এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে ।

বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার নম্বর বন্টন

বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর
বাংলা / Advanced English* ১৫ ১৫
 ইংরেজি ১৫ ১৫
সাধারণ জ্ঞান ৩০ ৩০
মোট ৬০টি ৬০ নম্বর
* যারা A-Level পাশ করেছে কেবল তারাই Advanced English উত্তর দিবে।

লিখিত পরীক্ষার নম্বর বন্টন

বাংলা/ Advanced English* ১৫
ইংরেজি ১৫
সাধারণ জ্ঞান (বিশ্লেষণধর্মী) ১০
মোট ৪০ নম্বর।
*যারা A-Level পাশ করেছে কেবল তারাই Advanced English উত্তর দিবে। |
<

এমসিকিউ পরীক্ষার পাস মার্ক: ২৪

লিখিত পরীক্ষার পাস নম্বর: ১২

মোট পাস মার্ক (১০০ নম্বরে): ৪০

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

ভর্তি পরীক্ষার শেষ হওয়ার পর এখানে প্রশ্ন ও সমাধান যুক্ত করা হবে।

বাংলা অংশের প্রশ্ন ও উত্তর

ইংরেজী অংশের প্রশ্ন ও উত্তর

সাধারন জ্ঞান অংশের প্রশ্ন ও উত্তর

 

ঢাবি ডি ইউনিট লিখিত পরীক্ষার প্রশ্ন উত্তর

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজী ও সাধারণ জ্ঞান এই তিনিটি বিষয়ের উপর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

ঢাবি ঘ ইউনিট পাশ নম্বর

ক) MCQ পরীক্ষায় বাংলায়/ Advance English ন্যূনতম -০৬ নম্বর, ইংরেজী ন্যূনতম -০৬ নম্বর, সাধারণ জ্ঞানে ন্যূনতম -১২ নম্বর পেলে উত্তীর্ণ বলে বিবেচিত হবে। MCQ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে প্রাপ্ত নম্বরের ক্রম অনুযায়ী প্রত্যেক গ্রুপের (বিজ্ঞন, ব্যবসায় ও মানবিক শাখার) মোট আসন সংখ্যার কমপক্ষে পাঁচ (০৫) গুন লিখিত উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

খ) লিখিত পরীক্ষার অংশে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে। MCQ ও লিখিত উভয় পরীক্ষা মিলিয়ে সর্বমোট পাশ নম্বর ৪০ হবে।

মেধাতালিকা

  • ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং মাধ্যমিক/সমমানের পরীক্ষায় ও উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মােট ১২০ নম্বরের মেধাস্কোর তৈরী করা হবে।
  • মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সর্বোচ্চ ১০ + ১০ = ২০ নম্বর ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যােগ করা হবে। সেক্ষেত্রে ছাত্র/ছাত্রীদের মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএকে (৪র্থ বিষয়সহ) ২ দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে (৪র্থ বিষয়সহ) ২ দিয়ে গুণ করে ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরের সাথে যােগ করা হবে।


Post a Comment

0 Comments