জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী (পাশ) ভর্তি নোটিশ ২০২১-২০২২ । ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট app1.nu.edu.bd এ প্রকাশ করা হয়েছে । ভর্তি নোটিশ অনুযায়ী, সেপ্টেম্বর মাসের ১৮ তারিখ হতে অনলাইনে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন । এই পোষ্টে ভর্তি আবেদনের যোগ্যতা, আবেনদের নিয়মাবলী সহ অন্যান্য সকল গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করা হল ।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ধরণের জন্য বিভিন্ন ধরনের ডিগ্রি প্রদান করে থাকে। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ১ম বর্ষ স্নাতক ডিগ্রি (পাস) এর আবেদন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে । বিজ্ঞপ্তি অনুযায়ী, এইচএসসি বা সমমানের সার্টিফিকেট যাদের আছে তারা ন্যূনতম যোগ্যতা সাপেক্ষে আবেদন ফরম পূরণ করতে পারবেন । বিস্তারিত আলোচনা শুরু করার পূর্বে , ভর্তির জন্য গুরুত্বপূর্ণ তারিখগুলো দেওয়া হল ।

টাইমলাইন
অনলাইনে আবেদন শুরু : ১৮ সেপ্টেম্বর ২০২২

আবেদনের শেষ তারিখ : ১১ অক্টোবর ২০২২

আবেদন ফি : ২৫০ টাকা

আবেদন ফি জমাদানের শেষ তারিখ : ১২ অক্টোবর ২০২২

ক্লাশ শুরু : ০৯ নভেম্বর ২০২২

আবেদন লিংক : nu.ac.bd/admissions

 

আবেদনের ন্যূনতম যোগ্যতা

আগ্রহী প্রার্থীকে অনলাইনে ফরম পূরণের পূর্বে অবশ্যই ন্যূনতম যোগ্যতা ও শর্তাবলী পূরণ করতে হবে ।  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি আবেদনের যোগ্যতাগুলো হল –

  •  বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৭/২০১৮/২০১৯ সালের Ssc ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০ এবং ২০১৯/২০২০/২০২১ সালের HSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড থেকে শুধুমাত্র এইচ.এস.সি (ভােকেশনাল), এইচ.এস.সি (বিজনেস্ ম্যানেজমেন্ট) এবং ডিপ্লোমা-ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উপরোক্ত শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
  • ২০১৭/২০১৮/২০১৯ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে বি গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৯/২০২০/২০২১ সালের A Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
  • বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের (বাংলাদেশের নাগরিক হতে হবে) ক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বরপত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে ।

 ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল

ক) আবেদনকারীদের SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণিতে কোর্স রাদ্দ দেয়া হবে।

খ) একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর –

i) ৪র্থ বিষয়সহ ssc ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০%
ii) প্রয়ােজন হলে ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত মােট নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% নিয়ে মেধাক্রম                     প্রণয়ন করা হবে
iii) এর পরেও যদি দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হয়,সেক্ষেত্রে যার বয়স কম হবে তাকে                               অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে।

গ) এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে ১ম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে ২য় মেধা তালিকা, বিশেষ কোটার মেধা তালিকা এবং ১ম ও ২য় রিলিজ স্লিপের মেধা তালিকার মাধ্যমে সম্পন্ন করা হবে। উল্লেখ্য যে, এ ভর্তি কার্যক্রমে ৩য় রিলিজ স্লিপে আবেদন করার কোন সুযোেগ থাকবে না।

ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে বিষয়ভিত্তিক মেধা তালিকা দেখতে পারবে। আবেদনকারীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং SMS (nu<space>atdg<space>roll no. টাইপ করে 16222 নম্বরে send করতে হবে) এর মাধ্যমে অথবা কলেজ থেকেও মেধা তালিকার ফলাফল জানতে পারবে।

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

.

NU Degree Admission Notice 2022
NU Degree Admission Circular 2022
National University Degree Admission Circular 2022
National University Degree Pass Admission Prospectus

 

অনলাইনে ফরম পূরণের নিয়মাবলী

আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Degree Pass Tab-এ গিয়ে Apply Now (Degree Pass) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বাের্ড/বিশ্ববিদ্যালয়, পাসের সন ও একটি নিবন্ধিত মােবাইল নম্বর (নিজের অথবা অভিভাবকের) সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

উল্লেখ্য যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভবিষ্যতে শিক্ষার্থীকে শিক্ষা সহায়ক সকল তথ্য প্রদানের ক্ষেত্রে এই মােবাইল নম্বরটি ব্যবহার করা হবে।

খ) ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সঠিক Gender এন্ট্রি দিতে হবে। উল্লেখ্য যে, ইচ্ছাকৃত অথবা Gender ক্রটির কারণে কোন পুরুষ আবেদনকারী মহিলা কলেজে আবেদন করলে ঐ আবেদনকারীর আবেদন ফরম/ভর্তি বাতিল বলে গণ্য হবে।

গ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তি যােগ্য (Eligible) কোর্সের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাভিত্তিক যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির ভর্তি যােগ্য কোর্সসমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে আবেদনকারীকে সর্তকতার সঙ্গে তার প্রার্থিত কোর্সের পছন্দক্রম নির্ধারণ করতে হবে।

ঘ) আবেদনকারী মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পােষ্য কোটায় আবেদন করতে ইচ্ছুক হলে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে।

ঙ) প্রাথমিক আবেদন ফরম পূরণের সময় আবেদনকারীর সম্প্রতি তােলা পাসপোের্ট আকারের রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির মাপ হবে 120×150 pixels, Image Type: jpg এবং maximum file size:50kb.

চ) আবেদনকারীকে সঠিক ছবি ও তথ্যসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন ওয়েবসাইটে প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে [A4 (8.5”×11) অফসেট সাদা কাগজে] প্রিন্ট/pdf কপি সংগ্রহ করতে হবে।

ছ) পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশােধন: আবেদনকারীকে তার প্রাথমিক আবেদন ফরমে প্রদর্শিত সকল তথ্য ও ছবি সঠিক আছে কিনা তা পুঙ্খানুপুখভাবে যাচাই করে নিতে হবে।

আবেদন ফরমে তথ্যগত অমিল থাকলে করণীয় 

আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশােধন করতে হবে। আবেদন ফরম সংশােধনের জন্য আবেদনকারীকে Applicant Login অপশনে Degree Pass Login লিংকে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারী Form Cancel/Photo Change Option লিংকে গিয়ে Click to Generate the Security Key অপশনটি ক্লিক করলে তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP)। দেয়া হবে। এই OTP এন্ট্রি দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও সঠিক ছবি আপলােড করতে পারবে। উল্লেখ্য যে, আবেদনকারী শুধুমাত্র একবারই ফরম বাতিলের সুযােগ পাবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করা হলে ঐ আবেদনকারী আর ফরম বাতিল করতে পারবে না।

জ) আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমের নির্ধারিত স্থানে তারিখসহ স্বাক্ষর করতে হবে। আবেদনকারী কর্তৃক স্বাক্ষরিত এই আবেদন ফরম ও প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মােবাইল ব্যাংকিং এর মাধ্যমে। অথবা সরাসরি) যথাসময়ে জমা দিতে হবে।

 দ্বৈত ভর্তি সম্পর্কিত তথ্য

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) ভর্তি কার্যক্রমের মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থী ২০১৯-২০২০ অথবা ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হয়ে রেজিস্ট্রেশন কার্ড প্রাপ্ত হলে তাকে অবশ্যই পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে এ শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। উল্লেখ্য যে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) ভর্তি কার্যক্রম চলমান থাকা অবস্থায় কোন শিক্ষার্থী উক্ত শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করলে তা পুন:বহাল করার কোন সুযােগ থাকবে না।

রিলিজ স্লিপে আবেদনের শর্তাবলী

যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাবে না অথবা মেধা তালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত কোর্সে ভর্তি হবে না, সে সকল আবেদনকারীকে মেধা তালিকায় স্থান পেতে কোর্সভিত্তিক শূন্য আসনে পর্যায়ক্রমে পাঁচটি কলেজে আলাদাভাবে কোর্স পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করবে না, সে সকল আবেদনকারী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  • ১ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • আবেদনকারীর ফোন নম্বর
  • SSC ও HSC পরীক্ষার রোল নম্বর ও রেজিষ্ট্রেশন নম্বর
  • অনলাইনে আবেদন ফরমের প্রিণ্ট কপি

ভর্তিচ্ছু কলেজে যেসকল প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে

  • আবেদন ফরম (অবশ্যই স্বাক্ষর করে দিতে হবে)
  • ২৫০ টাকা
  • পাসপোর্ট সাইজের ছবি (সত্যায়িত)
  •  SSC ও HSC মার্কশীট এর ফটোকপি (সত্যায়িত)
  •  SSC ও HSC রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি (সত্যায়িত)

কলেজ আবেদন গ্রহণ করার পর আবেদন ফরমের নিচের অংশ আবেদনকারীকে দিয়ে দেওয়া হবে ।


জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ফলাফল সংক্রান্ত সকল তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও অন্যান্য বিশ্ববিদ্যালয় ভর্তি এবং চাকরির আবেদন বিজ্ঞপ্তি সম্পর্কিত নোটিশ আমরা প্রতিনিয়ত প্রকাশ করে থাকি। নতুন সকল তথ্যের আপডেট থাকতে আমাদের Admissionwar ওয়েবসাইটে প্রতিনিয়ত চোখ রাখুন।



Post a Comment

0 Comments