ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার খুটিনাটি তথ্য।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২। সবাই প্রস্তুতি শুরু করে দিয়েছ । কিন্তু বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির ক্ষেত্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি সম্পর্কে সঠিক তথ্য জানা জরুরী । কারন বিভিন্ন ইউনিট সম্পর্কে ভাল ভাবে না জানলে ভালভা্বে প্রস্ততি গ্রহন করা যায় না। তাই আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

ঢাবি খ ইউনিট তিনটি অনুষদ ও মোট ৩৪ টি বিভাগ নিয়ে নিয়ে গঠিত । মানবিক বিভাগ থেকে আগত শিক্ষার্থীরা এই ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবে । ভর্তি পরীক্ষায় উর্ত্তীর্ণদের মধ্য থেকে ২৩৬৩ জন বিভিন্ন বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পাবে ।

গুরুত্বপূর্ণ তথ্যাবলী
ভর্তি পরীক্ষার তারিখঃ ০৪ জুলাই ২০২২

ভর্তি পরীক্ষার সময়ঃ সকাল ১১ঃ০০ – ১২ঃ৩০ পর্যন্ত

প্রযোজ্য বিভাগ: মানবিক বিভাগ

মোট অনুষদ: ১০টি

মোট বিভাগ: ৪৪টি

আসন সংখ্যা:  ১৭৭৮

আবেদনের লিংক:  admission.eis.du.ac.bd

আবেদন যোগ্যতা

  • প্রার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় মানবিক শাখা থেকে উত্তীর্ণ হতে হবে ।
  • প্রার্থীদের মাধ্যমিক  ও উচ্চ মাধ্যমিক / সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ হতে হবে ৭.৫০ । তবে উভয় পরীক্ষাতেই আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন

২০২১-২০২২ ‍শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে । এমসিকিউ পরীক্ষায় ৬০ নম্বর এবং লিখিত পরীক্ষায় থাকবে ৪০ নম্বর।  এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে ।

 বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার মান বন্টন

বিষয় নম্বর প্রশ্ন
বাংলা / Elective English* ১৫ ১৫
General English ১৫ ১৫
সাধারণ জ্ঞান ৩০ ৩০
মােট নম্বর = ৬০ মােট প্রশ্ন = ৬০

আরও পড়ুন: কোন বিশ্ববিদ্যালয় কিভাবে ভর্তি পরীক্ষা নিবে

লিখিত পরীক্ষার মান বন্টন

ভর্তি-পরীক্ষায় লিখিত অংশে ৪০ নম্বরের পরীক্ষা হবে।

বিষয় নম্বর
বাংলা / Elective English* ২০
General English ২০
মোট নম্বর ৪০

 

 ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান দেখুন

  • ভর্তি-পরীক্ষার MCQ অংশের এবং লিখিত অংশের বাংলা ও ইংরেজি বিষয়ের প্রশ্ন জাতীয় পাঠ্যপুস্তক বাের্ড নির্ধারিত শিক্ষাক্রমের পাঠ্যসূচির আলােকে প্রণীত হবে। লিখিত পরীক্ষার বাংলা অংশে পাঠ্যসূচিভুক্ত একটি পাঠের মূলভাব লিখন, কবিতার উদ্ধৃতি ব্যাখ্যা, উদ্ধৃত সংলাপ ব্যাখ্যা (গদ্য, উপন্যাস ও নাটক-ভিত্তিক), লেখক / কবি পরিচিতি, মিলকরণ (গদ্য, কবিতা ও ব্যাকরণভিত্তিক), সারাংশ / সারমর্ম লিখন, বানান শুদ্ধি ও প্রমিতকরণ, সংক্ষিপ্ত অনুচ্ছেদ লিখন, ব্যাকরণ-সম্পর্কিত বিষয়াবলি (সংজ্ঞার্থ ও দৃষ্টান্ত) এবং অনুবাদ অধিক গুরুত্ব পাবে। অপরদিকে, লিখিত পরীক্ষার General English , Comprehension, Short paragraph, Explanation (Explain with the reference to the Context), Rearranging, Translation, Punctuation, Gap filling with & without clues, Sentence making, Changing and Transformation of sentences অধিক গুরুত্ব পাবে।
  • MCQ অংশের সাধারণ জ্ঞান সংশ্লিষ্ট প্রশ্ন বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি এবং মাধ্যমিক / সমমান ও উচ্চ-মাধ্যমিক / সমমান পর্যায়ে পঠিত পৌরনীতি ও সুশাসন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগােল, তথ্য ও যােগাযােগ প্রযুক্তি প্রভৃতি বিষয়ের আলােকে হবে।

আপনি জানেন কি?
২০২১-২০২২ শিক্ষাবর্ষে খ ইউনিট ভর্তি পরীক্ষায় ১৭৮৮টি আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করে ।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় ভর্তির সহায়ক পিডিএফ বই

ঢাবি খ ইউনিট ভর্তি পরীক্ষার পাশ নম্বর

ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে পাস নম্বর ৪০। প্রার্থী ৪০ নম্বর না পেলে ভর্তির অযোগ্য বলে বিবচিত হবে। একইসঙ্গে ভর্তি-পরীক্ষায় পরীক্ষার্থী MCQ অংশে বাংলায় ন্যূনতম ০৫ নম্বর, English-এ ন্যূনতম ০৫ নম্বর, সাধারণ জ্ঞানে ন্যূন্যতম ১০ নম্বর এবং কমপক্ষে সর্বমোট ২৪ নম্বর পেলে উত্তীর্ণ বলে বিবেচিত হবে।

A-Level সংশ্লিষ্টদের ক্ষেত্রে বাংলা বিষয়ের বিকল্প হিসেবে Elective English-এ ন্যূনতম ০৫ নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে) পেতে হিবে।

পরীক্ষার্থীকে লিখিত পরীক্ষার অংশে ন্যূনতম ১১ নম্বর পেতে হবে। এর মধ্যে বাংলা অংশে ন্যূনতম ০৫ এবং General English-এ ন্যূনতম ০৫ পাওয়া আবশ্যক। ‘এ’ লেভেলের ক্ষেত্রে উল্লিখিত শর্ত সমভাবে প্রযোজ্য হবে।

বিঃদ্রঃ প্রার্থীকে মনে রাখতে হবে যে, প্রতি চারটি ভুল উত্তরের জন্য একটি শুদ্ধ উত্তরের নম্বর কাটা যাবে। অর্থাৎ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

মেধাস্কোর তৈরির পদ্ধতি

  • মােট ১২০ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে।
  • শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ২ দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ২ দিয়ে গুণ করে এই দুইয়ের যােগফল ২০ নম্বরের ভর্তি-পরীক্ষায় প্রাপ্ত  নম্বরের সাথে যােগ করে পরীক্ষার্থীর মেধা তালিকা তৈরি করা হবে।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্নব্যাংক পিডিএফ

ঢাবি খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি 

DU-B-Unit-Circular-Admissionwar-com-1
DU-B-Unit-Circular-Admissionwar-com-2
DU-B-Unit-Circular-Admissionwar-com-3
DU-B-Unit-Circular-Admissionwar-com-4
DU-B-Unit-Circular-Admissionwar-com-5
DU-B-Unit-Circular-Admissionwar-com-6

অন্যান্য ইউনিটের ভর্তি বিজ্ঞপ্তি ও খুটিনাটি তথ্য

ক-ইউনিট (মানবিক বিভাগ) বিস্তারিত
গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ) বিস্তারিত
ঘ-ইউনিট ( সমন্বিত বিভাগ) বিস্তারিত
চ  -ইউনিট ( চারুকলা বিভাগ) বিস্তারিত

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক তথ্য ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি বইয়ের বিভিন্ন আপডেট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।



Post a Comment

0 Comments