ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) খ ইউনিট ফলাফল ২০২২ । মেধাতলিকা রেজাল্ট

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২১-২০২২  পিডিএফ। ঢাবি খ ইউনিট ফলাফল ২০২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.eis.du.ac.bd এ প্রকাশিত হয়েছে । ঢাবি খ ইউনিট মেধাতলিকা ফলাফল দেখার নিয়ম ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করা হল ।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ফলাফল ২০২২

২০২১-২০২২ শিক্ষাবর্ষের  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল ২৭ জুন ২০২২ তারিখে প্রকাশ করা হবে। দুপুর ১ ঘটিকায়  বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাবি খ ইউনিট রেজাল্ট ২০২২ প্রকাশ করবেন।

একনজরে
প্রতিষ্ঠান: ঢাকা বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষার তারিখ: ০৪ জুন ২০২২

ভর্তি পরীক্ষার সময়: সকাল ১১:০০ – ১২:৩০ পর্যন্ত

প্রযোজ্য বিভাগ: মানবিক বিভাগ

মোট অনুষদ: ১০টি

মোট বিভাগ: ৪৪টি

আসন সংখ্যা: ১৭৭৮ টি

ভর্তি ফলাফল : ২৭ জুন ২০২২

আবেদনের লিংক: admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ইউনিট রেজাল্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের লিখিত ও এমসিকিউ ভর্তি পরীক্ষা গত ৪ জুন (শনিবার) অনুষ্ঠিত হয়। ঢাবি খ ইউনিটে ১৭৮৮টি আসনের বিপরীতে মোট ৫৮ হাজার ৫৫১ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়। প্রতি আসনের বিপরীতে ৩৩ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করেন । ঢাবি খ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল মনোনেীত প্রার্থীদের মোবাইলে সয়ংক্রিয়ভাবে চলে যাবে । তাছাড়া সকল পরীক্ষার্থী অনলাইনে ভর্তি পরীক্ষার মাধ্যমে বিস্তারিত ঢাবি খ ইউনিট ভর্তি রেজাল্ট দেখতে পারবনে ।

মেধাস্কোর তৈরির পদ্ধতি ভর্তির জন্য মনোনয়ন

মোট  ১২০ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে । এজন্য শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ২ দিয়ে । এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে ২ দিয়ে গুণ করে । এই দুইয়ের যোগফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মোট ১২০ নম্বরের ওপর পরীক্ষার্থীর মেধা তালিকা তৈরি করা হবে।

 গুরুত্বপূর্ণ  তথ্য
২০২১ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট পরীক্ষার পাসের হার মাত্র ১৬.৮৯%।

ঢাবি ইউনিট ভর্তি ফলাফল ২০২২

আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন । তাদের মধ্যে অনেকেই জানেন না এ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখার সঠিক নিয়ম কানুন । যার কারণে ফলাফল প্রকাশের পরও আপনার কাঙ্ক্ষিত সেই ফলাফল দেখতে ব্যর্থ হন । তাই এই অংশে আমরা আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে হয় । নিচে উল্লেখিত ধাপ অনুসরন করে খুব সহজেই ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল পিডিএফ সহ দেখতে পারবেন ।

খ ইউনিট রেজাল্ট ২০২২

  • প্রথমেই উক্ত ওয়েব সাইটটি ভিজিট করুন: https://ift.tt/mwIiZCu
  • এবার উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষার রোল নাম্বার, পাশের বছর এবং বোর্ডের নাম দিন
  • এরপর মাধ্যমিক ও সমমান পরীক্ষার রোল নাম্বার দেন
  • এখন নিচে থাকা দাখিল বাটনে ক্লিক করুন তাহলে বিস্তারিত তথ্য সহ খ ইউনিট রেজাল্ট ২০২২ ফলাফল চলে আসবে ।

DU B unit result 2022

ঢাবি খ ইউনিট ফলাফল ২০২২ ( এসএমএস)

মোবাইল এসএমএস এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট এর ভর্তি পরীক্ষার ফলাফল পেতে নিচের দেখানো পদ্ধতি অনুসরণ করুন ।

প্রথমে আপনার মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন- DU <স্পেস> ইউনিটের নাম <স্পেস> রোল নম্বর লিখে সসেন্ড করুন ১৬৩২১ নম্বরে ।

উদাহরণ : DU KHA 124587

 ভর্তি পরীক্ষা সম্পর্কিত তথ্য

কলা অনুষদভুক্ত ‘খ’  ইউনিটের ২০২১-২২  শিক্ষাবর্ষের ঢাকা পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এই জুন্ মাসের ৩ তারিখে। যেখানে প্রথম ধাপে ৭৫ নম্বরের এমসিকিউ এবং পরবর্তীতে ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা গ্রহণ করা হয় । যে পরীক্ষাটি বাংলাদেশের সাতটি রাজধানী শহর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গত ৪ জুন ২০২২ তারিখে অনুষ্ঠিত হয় । উল্লেখ্য, এ বছর ‘খ’ ইউনিটে ১,৭৮৮ টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারী শিক্ষার্থী সংখ্যা ছিল ৫৮,৫৮৭ জন । যেখানে আসন প্রতি শিক্ষার্থী সংখ্যা হিসাব করলে দেখা যায়, প্রতি আসনের জন্য ঢাবি এর খ ইউনিট থেকে লড়াই করছে মোট ৩২ জন প্রার্থী । এ থেকেই বোঝা যাচ্ছে এবারে খ ইউনিটের ভর্তি পরীক্ষায় তুমুল লড়াই হচ্ছে । যার কারণে জমে উঠেছে উক্ত ইউনিটের পরীক্ষাটি । যার রেজাল্ট প্রকাশের পরে দেখা যাবে কোন কোন প্রার্থী মেধাতালিকায় স্থান করে নিতে পেরেছে ।

ভর্তি পরীক্ষার পাশ নম্বর 

ভর্তি-পরীক্ষার ১২০ নম্বরের মধ্যে পাস নম্বর ৪৮ । প্রার্থী ৪৮ নম্বর না পেলে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে । একইসঙ্গে ভর্তি-পরীক্ষায় পরীক্ষার্থী MCQ অংশে বাংলায় ন্যূনতম ০৬ নম্বর, General English ন্যূনতম ০৬ নম্বর, সাধারণ আনে ন্যূনতম ১২ নম্বর এবং কমপক্ষে সর্বমোট ৩০ নম্বর পেলে উত্তীর্ণ বলে বিবেচিত হবে । এ-লেভেল সংশ্লিষ্টদের ক্ষেত্রে বাংলা বিষয়ের বিকল্প হিসেবে Elective English-এ ন্যূনতম ০৬ নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে) পেতে হবে ।

  • পরীক্ষার্থীকে লিখিত পরীক্ষার অংশে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে। ‘এ’ লেভেলের ক্ষেত্রে উল্লিখিত শর্ত প্রযোজ্য হবে ।
  • প্রার্থীকে মনে রাখতে হবে যে, পাঁচটি ভুল উত্তর প্রদানের জন্য একটি তত্ত্ব উত্তরের নম্বর কাটা যাবে।
  • অর্থাৎ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

ভর্তি হতে কি কি কাগজ পত্র লাগবে

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি ফলাফল প্রকাশিত হওয়ার পর মনোনীত প্রার্থীরা নিন্মোক্ত কাগজপত্র জমা দিয়ে তাদের চুড়ান্ত ভর্তি সম্পন্ন করবেন ।

  • প্রার্থীকে ভর্তির ওয়েব সাইটের নির্দেশনা অনুসরণ করতে হবে এবং সংশ্লিষ্ট বিভাগে নির্ধারিত তারিখের মধ্যে যােগাযােগ করে প্রয়ােজনীয় কাজ সম্পন্ন করতে হবে।
  • কোনাে বিভাগে ভর্তির জন্য মনােনীত হয়ে সেই বিভাগে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি না হলে প্রার্থী ভর্তির সুযােগ হারাবে।
  • কোনাে বিভাগে ভর্তি হলে সেই বিভাগ যদি প্রার্থীর পছন্দ না হয়, তাহলে পরবর্তীকালে নির্দিষ্ট সময়ের মধ্যে আসন খালি থাকা সাপেক্ষে, ভর্তির ন্যূনতম যােগ্যতায় কোনাে ব্যতিক্রম উল্লেখ না থাকলে কিংবা বিভাগীয় শর্ত পূরণ সাপেক্ষে মেধা অনুসারে প্রার্থী বিভাগ পরিবর্তনের (migration) সুযােগ পাবে।
  • বিভাগের চাহিদা অনুসারে প্রার্থীকে নিম্নলিখিত কাগজপত্র আনতে হবে :


ক, ৮ কপি পাসপাের্ট আকারের সাম্প্রতিককালে তােলা রঙিন ছবি ;

খ, মাধ্যমিক / সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমানের পরীক্ষার মূল নম্বরপত্র / ট্রান্সক্রিপ্ট এবং দুই কপি করে নম্বরপত্রের / ট্রান্সক্রিপ্টের ফটোকপি ;

গ, উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল প্রবেশপত্র ও ২ টি ফটোকপি ;

ঘ. অভিভাবকের আয়ের সনদপত্র ; এবং

ঙ. কলেজ অধ্যক্ষ কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্র প্রভৃতি।

ছবি ও ফটোকপিগুলাে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক সত্যায়ন করবেন।


ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রেজাল্ট ২০২২ নিয়ে আপনাদের কারো কোন প্রশ্ন থাকলে তা অবশ্যই নিচের বক্সে কমেন্ট এর মাধ্যমে আমাদের জানাবেন ধন্যবাদ উক্ত ওয়েব সাইটটি ভিজিট করা ।

 



Post a Comment

0 Comments