জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় জাবি প্রবেশপত্র ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাবি এ, বি, সি ও ডি ইউনিট ভর্তির প্রবেশপত্র (এডমিট কার্ড) ২০২১-২০২২। জাবি প্রবেশপত্র ২০২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট ju-admission.org এ প্রকাশিত হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রবেশপত্র ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর ২০২১-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে গত ২৮শে এপ্রিল ২০২২ তারিখে। অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় জাবির ভর্তি ওয়েবসাইটে । ভর্তি বিজ্ঞপ্তিতে, অনলাইন আবেদনের সময়সূচি, ভর্তির পরীক্ষার তারিখ ও পরীক্ষার প্রশ্নের নম্বর বন্টন (মানবন্টন) প্রকাশ করা হয় । জাবির ভর্তির অনলাইন আবেদন শুরু হয়েছে ১৮ই মে ২০২২ তারিখ থেকে এবং আবেদন শেষ হয়েছে ১৬ই জুন পর্যন্ত ২০২২ তারিখে।

একনজরে

প্রতিষ্ঠানঃ জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়
আবেদনের শুরু: ১৮ মে ২০২২
আবেদনের শেষ: ১৬ জুন ২০২২
ভর্তি পরীক্ষা: ৩১ জুলাই থেকে ১১ আগষ্ট ২০২২
ইউনিট সংখ্যাঃ
প্রবেশপত্র: ২৩ জুন ২০২২ থেকে শুরু
ওয়েবসাইট: juniv-admission.org

জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় জাবি প্রবেশপত্র ২০২২

গত ২৩শে জুন ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে পরীক্ষার প্রবেশ পত্র এবং জানানো হয়েছে পরীক্ষা শুরু হওয়ার সম্ভাব্য তারিখ। আপনাদের জন্য আমরা আজকে বিস্তারিত আলোচনা করব প্রবেশপত্র দেখে নেওয়ার সব থেকে সহজ পদ্ধতিসমূহ। যেহেতু পরীক্ষা এই মাসের শেষ অর্থাৎ ৩১শে জুন শুরু হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে সেক্ষেত্রে আপনাদের দরকার যত দ্রুত সম্ভব প্রবেশপত্র ডাউনলোড করে পরিক্ষার জন্য প্রস্তুত হওয়া।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্নের মানবন্টন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা, ২০২১ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। তবুও আমরা যারা পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছি তারা সকলে পরীক্ষার সঠিক নম্বর বণ্টন সম্পর্কে অবগত নয়। শতভাগ সঠিক তথ্যসহ নিচে ইউনিট ভিত্তিক প্রশ্নের নতুন নম্বর বন্টন দেখুন।

এ ইউনিটঃ জাবি এ ইউনিট হলো গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি। সর্বমোট ৬টি বিষয়ের ওপর পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলাঃ ৩, ইংরেজিঃ ৩, গণিতঃ ২২, পদার্থবিজ্ঞানঃ ২২, রসায়নঃ ২২ এবং আইসিটিঃ ৮ নম্বর।

বি ইউনিটঃ জাবি বি ইউনিট হলো সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ। নম্বর বন্টন পক্রিয়া হল- বাংলাঃ ২৫, ইংরেজিঃ ২৫, সাধারণ গণিতঃ ০৫, এবং সাধারণ জ্ঞান, সাম্প্রতিক বিষয় ও আইকিউঃ ২৫ নম্বর।

সি ইউনিটঃ জাবি সি ইউনিট হলো কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট। এই সি ইউনিটের ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন- বাংলাঃ ১৫, ইংরেজিঃ ১৫ এবং সাধারণ জ্ঞান ও বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ঃ ৫০ নম্বর।

ডি ইউনিটঃ জাবি ডি ইউনিট হলো জীববিজ্ঞান অনুষদ এবং এই ইউনিটে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য নম্বর বন্তনঃ বাংলা ও ইংরেজিঃ ৮, রসায়নঃ ২৪, উদ্ভিদবিজ্ঞানঃ ২২, প্রাণিবিদ্যাঃ ২২ এবং বৃদ্ধিমত্তাঃ ৪ নম্বর।

ই ইউনিটঃ জাবি ই ইউনিট হলো বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ)। পরীক্ষার নম্বর বণ্টন- বাংলা ১০, ইংরেজি ৩০, গণিত ২৫ এবং সমসাময়িক ব্যবসায়িক বিষয়াবলী ১৫ নম্বর।

আপনারা কি জানেন এবছর জাবি ভর্তি পরীক্ষায় সর্বমোট ইউনিট সংখ্যা কতটি?
– ৫টি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার নিয়ম

প্রবেশপত্র ডাউনলোড করার প্রক্রিয়া খুবই সহজ একটি বিষয় কিন্ত আমাদের পূর্ব অভিজ্ঞতা না থাকার কারণে হয়ত হালকা জটিল মনে হয়ে পারে। সেক্ষেত্রে আপনাদের সহযগিতার জন্য আমরা ধাপে ধাপে ডাউনলোড করা পদ্ধতি উল্লেখ করেছি। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য নিচে উল্লাখিত পদ্ধতিগুলো অনুসরণ করে প্রবেশপত্রটি ডাউনলোড করে নিতে পারবেন।

  • সর্বপ্রথমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে- juniv.admission.org।
  • প্রবেশ করে আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড সহকারে অ্যাকাউন্টে লগইন করুন (অনলাইনে প্রাথমিক আবেদন সম্পন্ন করার সময় আপনি যেই ইউজার আইডি এবং পাসওয়ার্ড পেয়েছিলেন)।
  • এরপর আপনার ইউনিট সিলেক্ট করুন।
  • নির্ধারিত স্থানে আপনার যাবতীয় তথ্য প্রদান করুন।
  • ওয়েবসাইটে যেসকল তথ্যসমূহ দিতে বলা হয়েছে সেগুলো খুব সুন্দরভাবে নির্ধারিত স্থানে লিখবেন।
  • সাবমিট অপশনে ক্লিক করার পর আপনার নাম ছবি ও অন্যান্য তথ্য সংবলিত প্রবেশপত্র টি দেখতে পারবেন।
  • এবার উক্ত প্রবেশপত্র টি ডাউনলোড করে নিন।
  • রঙিন প্রিন্ট করে আপনার প্রবেশপত্র টি সংগ্রহ করুন।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সময় অবশ্যই প্রবেশপত্র টি সহকারে কেন্দ্রে আসতে হবে। এই পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নিজ নিজ প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি পরীক্ষার আসন সম্পর্কিত তথ্য

জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় (জাবি) বাংলাদেশের প্রথম সারির একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে ৩৪ টি বিভাগ ও ৩ টি ইনস্টিটিউট রয়েছে এবং এর মোট আসনসংখ্যা ১৮৮৯ টি। তথ্য অনুসারে, ২০২০- ২০২১ শিক্ষাবর্ষের ‍ভর্তি পরীক্ষায়  ১ হাজার ৮৮৯ টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ৭ হাজার ৯৭৮ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন। অর্থ্যাৎ, প্রতিটি আসনের বিপরীতে ১৬৩ জন ভর্তি ইচ্ছুক পরীক্ষায় অংশগ্রহন করবেন।

জানা গেছে, এবার শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে ১০ ইউনিট থেকে কমিয়ে পাঁচ ইউনিট করা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং আইআইটি) ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান ও আইন অনুষদ) ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ) ৪৬৭ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩২০ আসনের বিপরীতে ৮৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ ও আইবিএ) ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এবারের ভর্তি পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে এ, বি, সি ও ই-ইউনিটের জন্য ৯০০/= টাকা এবং ডি-ইউনিটের জন্য ৬০০/= টাকা।একই মোবাইল নম্বর ব্যবহার করে একাধিক ইউনিটে আবেদন করা গিয়েছে। তবে ওই মোবাইল নম্বর দিয়ে এক ইউনিট এ একাধিক আবেদন করা যায়নি। উল্লেখ্য যে, এ কি রকেট অথবা বিকাশ একাউন্ট থেকে একাধিক আবেদন ফি পরিশোধ করা গিয়েছে।

 

 

 

 

 

 



Post a Comment

0 Comments