ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ ( পিডিএফ সহ)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ও আবেদন যোগ্যতা ২০২১-২০২২ পিডিএফ। ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েব সাইট admission.eis.du.ac.bd এ প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে অবগত করার জন্য আমরা  ভর্তি সার্কুলার এর আলোকে আলোচনা করব ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ঢাবি ভর্তি পরীক্ষায় নতুন পদ্ধতি চালু করা হয়েছে । উক্ত ভর্তি পরীক্ষা থেকে এমসিকিউ ও  লিখিত পরীক্ষার প্রচলন করা হয়। আজকে ঢাবি ভর্তি পরীক্ষার নতুন পদ্ধতি ও অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

  ভর্তি টাইমলাইন
আবেদন শুরু :  ২০ এপ্রিল ২০২২ ( বিকেল ৫.০০টা থেকে )

আবেদনের শেষ তারিখ :  ১০ মে ২০২২ ( রাত ১১:৫৯ টা পর্যন্ত )

প্রবেশপত্র ডাউনলোড শুরু : ১৬ মে ২০২২

আবেদনের ঠিকানা : admission.eis.du.ac.bd

প্রবেশপত্র লিংক

৭ কলেজ ভর্তি লিংক

গার্হস্থ্য অর্থনীতি কলেজ ভর্তি লিংক

ভর্তি পরীক্ষার সময়সূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৮টি বিভাগে অনুষ্ঠিত হবে। আবেদনের সময় যেকোন একটি বিভাগ বেছে নিতে হবে।

ইউনিট তারিখ সময়
ক-ইউনিট ১০ জুন ২০২২ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
খ-ইউনিট ০৪ জুন ২০২২ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
গ-ইউনিট ০৩ জুন ২০২২ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
ঘ-ইউনিট ১১ জুন ২০২২ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
চ-ইউনিট (সাধারণ জ্ঞান) ১৭ জুন ২০২২ সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত

আরও পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ২০২১-২০২২

আবেদনের যোগ্যতা

প্রার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে । শুধুমাত্র ২০২১ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন । বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ভিন্ন ভিন্ন যোগ্যতার প্রয়োজন । নিচে সকল ইউনিটের আবেদন যোগ্যতা দেওয়া হল :

ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ)

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যােগফল ন্যুনতম ৮.০০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

ক ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

খ-ইউনিট (মানবিক বিভাগ)

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের  উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

খ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম বি-গ্রেড (গ্রেড-পয়েন্ট ৩.০) হতে হবে।

গ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

ঘ-ইউনিট ( সমন্বিত কিভাগ)

  • মানবিক শাখার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখা থেকে আগত যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোন বিষয়ে বি-গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০০) এর নিচে আবেদন গ্রহণযােগ্য হবে না।

ঘ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

চ-ইউনিট (চারুকলা বিভাগ)

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৬.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

চ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

বিশ্ববিদ্যালয় ভর্তির সহায়ক বইগুলো ডাউনলোড করুন

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ ‍শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে । এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০। ভর্তি পরীক্ষার মোট সময় ১.৩০ ঘন্টা নির্ধারণ করা হয়েছে । এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে ।

ইউনিট এমসিকিউ পরীক্ষা লিখিত পরীক্ষা
নম্বর সময় নম্বর সময়
৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
৪০(সাধারণ জ্ঞান) ৩০ মিনিট ৬০ (অংকন) ৬০ মিনিট

ভর্তি পরীক্ষা কেন্দ্রে  মোবাইল ফোন, ক্যালকুলেটর, যে কোন ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

জিপিএ নম্বর

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্নব্যাংক ডাউনলোড করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়- ঢাবি ভর্তি নোটিশ ২০২২

আবেদনকারীদের অধিকতর তথ্য সংগ্রহের জন্য ঢাবি ভর্তি বিজ্ঞপ্তিটি যুক্ত করা হল ।

DU-Admission-Circular-2022

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা

ক ইউনিট আসন সংখ্যা ১৭৯৫ টি
খ ইউনিট আসন সংখ্যা  ২৩৬৩ টি
গ ইউনিট আসন সংখ্যা ১২৫০ সিট
ঘ ইউনিট আসন সংখ্যা ১৫৬০ সিট।
বিজ্ঞান বিভাগের জন্য ১১১৭ টি
মানবিক বিভাগের জন্য ৫৩ টি
ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ৪০০ টি
চ ইউনিট আসন সংখ্যা ১৩৫ সিট।
আইবিএ আসন সংখ্যা ১২০ সিট।
মোট আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক বিস্তারিত তথ্যবলী

ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ) বিস্তারিত
খ-ইউনিট (মানবিক বিভাগ) বিস্তারিত
গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ) বিস্তারিত
ঘ-ইউনিট ( বদলি ইউনিট ) বিস্তারিত
চ-ইউনিট (চারুকলা বিভাগ) বিস্তারিত

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির আপডেট, প্রশ্নব্যাংক, বই ও অন্যান্য লেকচার শীট পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন।



Post a Comment

0 Comments