৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ (পিডিএফ সহ)

বিপিএসসি ৪৪ তম বিসিএস প্রিলিমিনারী MCQ পরীক্ষার প্রশ্ন ও উত্তর ২০২২ পিডিএফ। ৪৪ বিসিএস প্রশ্ন সমাধান ২০২২ আমাদের ওয়েবসাইট থেকে দেখতে পারবেন। উল্লেখ্য যে, ৪৪ তম বিসিএস এমসিকিউ পরীক্ষা ২৭ মে তারিখে অনুষ্ঠিত হয়েছে।

৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২

২০২২ সালের ৪৪তম বিসিএস পরীক্ষা মে মাসের ২৭ তারিখে দেশের ৮ টি বিভাগে একযোগে অনুষ্ঠিত হয়। এবছর আবেদনকারীর সংখ্যা ছিল ৩,৫০,৭১৬ জন। পরীক্ষায় কেন্দ্র সমূহ হল –  ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ । এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নিয়োগ দেওয়া হবে। তথাপি, অনুষ্ঠিত ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ ও অন্যান্য নিয়ে আলোচনা করা হল।

৪৪ বিসিএস প্রশ্ন ও উত্তর ২০২২

বিসিএস পরীক্ষার মান বন্টন অনুযায়ী, বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বর থাকবে। ৪৪ বিসিএস প্রশ্ন উত্তর দেখে যাচাই করে নিন আপনার কোন অংশের কয়টি উত্তর সঠিক হল।

৪৪ তম বিসিএস প্রশ্ন ২০২২

পরীক্ষার শেষ হওয়ার সাথে সাথেই ৪৪ বিসিএস প্রশ্নের ছবি এখানে যুক্ত করা হবে।

বাংলা MCQ অংশের সমাধান

 

ইংরেজি MCQ অংশের সমাধান

 

গণিত অংশের সমাধান

 

বিজ্ঞান অংশের সমাধান

 

সাধারণ জ্ঞান অংশের সমাধান

 

নৈতিকতা ও মূল্যবোধ অংশের সমাধান

 

বিসিএস প্রিলিমিনারী MCQ প্রশ্ন সমাধান পিডিএফ

বিসিএস প্রিলিমিনারি টেস্ট প্রার্থীদেরকে দুই’শ নম্বরের একটি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। পরীক্ষার সময় মোট দুই ঘণ্টা। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর আর ভুল প্রতিটি উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে ০.৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে। ৪৪ প্রিলিমিনারী MCQ বিসিএস প্রশ্ন সমাধান পিডিএফ নিচের বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিন।

অন্যান্য তথ্য

বিসিএস নিয়োগ মোট তিনটি পরীক্ষার মাধ্যমে হয়ে থাকে।  যেমন

১. প্রিলিমিনারি

২. লিখিত

৩. ভাইবা

সর্বপ্রথম ধাপ প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন এবং লিখিতনির্বাচন করা হবে  পরীক্ষায় উত্তীর্ণরাই ভাইবা বা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন। সর্বশেষ ভাইবার মাধ্যমে চূড়ান্ত প্রার্থী নির্বাচন করা হবে।


44 তম বিসিএস পরীক্ষা প্রশ্ন সমাধান (44 BCS Question Solution)  সহ অন্যান্য চাকরির পরীক্ষার প্রশ্ন উত্তর পেতে আমাদের ফেসবুক পেইজ গ্রুপে যোগ দিন।



Post a Comment

0 Comments