৪৪ তম বিসিএস আসন বিন্যাস ২০২২ । (সিটপ্ল্যান পিডিএফ)

৪৪ তম বিসিএস প্রিলিমিনারী  সিটপ্ল্যান ২০২০২২ পিডিএফ ডাউনলোড । ৪৪ বিসিএস আসন বিন্যাস ২০২২ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর ওয়েবসাইট bpsc.gov.bd এ প্রকাশ করা হয়েছে । বিসিএস আসন বিন্যাস ও পরীক্ষা সম্পর্কিত অন্যান্য তথ্য আলোচনা করা হল । ইংরেজীতে দেখুন 

৪৪ তম বিসিএস আসন বিন্যাস ২০২২

৪৪ তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি  এমসিকিউ টেস্ট আগামী ২৭ মে ২০২২ তারিখ শুক্রবার ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল,  রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে আসন ব্যবস্থা অনুযায়ী একযােগে অনুষ্ঠিত হবে।

টাইমলাইন
পরীক্ষার তারিখ : ২৭ মে ২০২২

পরীক্ষার সময়: ১০ টা থেকে ১২ টা

মোট পরীক্ষার্থী : ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন

৪৪ বিসিএস সিটপ্ল্যান পিডিএফ

আসন্ন ৪৪ বিসিএস পরীক্ষার সিটপ্ল্যান বাংলাদেশ কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং প্রকাশিত হয়োর পর পরই সম্পর্ণ আসন বিন্যাসটি নিচে ছবি আকারে দেওয়া হবে এবং আপনি চাইলে ৪৪ বিসিএস আসন বিন্যাস ২০২২ পিডিএফ আকারে ডাউনলোড করে নিচে পারবেন পরবর্তীতে দেখার জন্য ।

বিসিএস পরীক্ষার আসন বিন্যাস এখনও প্রকাশিত হয় নি ।

আরও পড়ুন: বিসিএসের জন্য যেসকল বই পড়তেই হবে। (পিডিএফ লিংকসহ)

যা জানা প্রয়োজন

  • ৪৪তম বিসিএস পরীক্ষা কেন্দ্রে বই-পুস্তক, সকল প্রকার ঘড়ি, মােবাইল ফোন, ক্যালকুলেটর, সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সদৃশ কোন ডিভাইস, গহনা, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। নিষিদ্ধ সামগ্রীসহ কোন প্রার্থী পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষা কেন্দ্রের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মােবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।
  • পরীক্ষার দিন উল্লিখিত নিষিদ্ধ সামগ্রী সাথে না আনার জন্য সকল প্রার্থীর মােবাইল ফোনে এস,এম,এস, প্রেরণ করা হবে। এস,এম,এস, বার্তার নির্দেশনা অনুসরণ করতে হবে।
  • পরীক্ষার সময় প্রার্থীবৃন্দ কানের ওপর কোন আবরণ রাখবেন না, কান খােলা রাখতে হবে। কানে কোন ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ পূর্বাহ্ কমিশনের অনুমােদন গ্রহণ করতে হবে।
    পরীক্ষার কেন্দ্রে কোন প্রার্থীর নিকট বর্ণিত নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যােগ্যতা ও সরাসরি নিয়ােগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪-এর বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কর্ম কমিশন কর্তৃক গৃহীত সকল নিয়ােগ পরীক্ষার জন্য উক্ত প্রার্থীকে অযােগ্য ঘােষণা করা হবে।
  • ৩. ২৭.০৫,২০২২ তারিখে অনুষ্ঠেয় ৪৪তম বি,সি,এস, পরীক্ষা-২০২১ এর প্রিলিমিনারি টেস্টের [MCQ Type] দিন বই-পুস্তক, সকল প্রকার ঘড়ি, মােবাইল ফোন, ক্যালকুলেটর, সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সদৃশ কোন ডিভাইস, গহনা ও ব্যাগ না আনার জন্য সংশ্লিষ্ট সকল প্রার্থীকে পুনরায় বিশেষভাবে অনুরােধ করা যাচ্ছে। এ বিষয়ে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সংশ্লিষ্ট সবার সার্বিক সহযােগিতা প্রত্যাশা করছে।
    _…

 বিসিএসর বিগত বছরের প্রশ্ন 

পরীক্ষা সংক্রান্ত জরুরি নির্দেশনা

  • প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ০৮(আট) ডিজিট সংবলিত। কোনাে প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর ০৮ ডিজিটের কম সংখ্যার হলে বামদিকের স্বর ঘরগুলাে ০(শূন্য) দিয়ে পূরণপূর্বক রেজিস্ট্রেশন নম্বরের ডিজিটসমূহ (সংখ্যাসমূহ) উত্তরপত্রের প্রযােজ্য ঘরে কাল কালির বল পয়েন্ট কয় দিয়ে লিখে নিচের প্রযােজ্য বৃত্ত ভরাট করতে হবে।
  • প্রতিটি উত্তরপত্রে সেট নম্বরের নির্ধারিত স্থানে সেট নম্বর এবং সেট নম্বরের জন্য নিচের সংশ্লিষ্ট বৃত্তটি মুদ্রিত থাকবে। কাজেই প্রার্থীদের উত্তরপত্রে সেট নম্বর লিখার এবং সেট নম্বরের বৃত্ত ভরাট করার প্রয়ােজন হবে না। প্রার্থীকে যে সেট নম্বর উত্তরপত্র দেয়া হবে তাকে সেই সেট নম্বরের প্রশ্নপত্র সরবরাহ করা হবে। সকাল ১০:০০ টায় প্রশ্নপত্র প্রাপ্তির পর প্রার্থী তার প্রশ্নপত্রের সেট নম্বর এবং উত্তরপত্রের সেট অভিন্ন কিনা তা চেক করে নিশ্চিত হবেন। প্রশ্নপত্র এবং উত্তরপত্রের সেট নম্বর অভিন্ন না হলে সঙ্গে সঙ্গে পরিদর্শককে অবহিত করতে হবে।
  • প্রবেশপত্রের নিচে প্রদত্ত নির্দেশনা অতি মনােযােগের সাথে পড়তে এবং অনুসরণ করতে হবে।
  • প্রশ্নপত্র বিতরণের পর সেকাল-১০:০০টা] কোনাে প্রার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হবে না। প্রশ্নপত্র দেয়ার পর পরীক্ষা শেষ না। হওয়া পর্যন্ত (বেলা-১২:০০] কোনাে প্রার্থী পরীক্ষা কক্ষ ত্যাগ করতে পারবেন না।
  • হাজিরা তালিকায় প্রত্যেক প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর এবং নামের পাশে প্রবেশপত্রের অনুরূপ ছবি এবং স্বাক্ষর মুদ্রিত থাকবে। প্রবেশপত্রের ছবি ও স্বাক্ষরের সঙ্গে হাজিরা তালিকার ছবি ও স্বাক্ষর মিলিয়ে দেখা হবে, মিল না থাকলে উক্ত প্রার্থীকে বহিষ্কার এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।
  • প্রার্থীদের পরীক্ষায় ঘড়ি এবং ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এ বিষয়ে প্রার্থীদের প্রবেশপত্রের ৪নম্বর অনুচ্ছেদের নির্দেশনা। প্রতিপালন করার অনুরােধ করা হলাে। সময় দেখার জন্য পরীক্ষা হলের সকল কক্ষে কমিশন হতে সরবরাহকৃত প্রয়ােজনীয় সংখ্যক দেয়াল ঘড়ি স্থাপন করা হবে। কাজেই ০৩.০৫.২০১৯ তারিখ প্রিলিমিনারি টেস্টের দিন প্রার্থীদের পরীক্ষার হলে কোনাে প্রকার ঘড়ি এবং ক্যালকুলেটর না আনার জন্য অনুরােধ করা হলাে।
  • পরীক্ষা কেন্দ্রে বই-পত্র, ব্যাগ সকল প্রকার ঘড়ি, মােবাইল ফোন, ক্রেডিট কার্ড, ব্যাংক কার্ড, মানিব্যাগ, ভ্যানিটি ব্যাগ, গহণা-অলংকার, ক্যালকুলেটর সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস আনা সম্পূর্ণ নিষিদ্ধ।

 



Post a Comment

0 Comments