এসএসসি ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট 1st 2021 Answer

 Business Entrepreneurship SSC Exam 2021(1st Week) Assignment



এই বছরের এসএসসি পরীক্ষা নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে। আর সে লক্ষ্যেই একটি নতুন সংক্ষিপ্ত পাঠ্যক্রমের ব্যবস্থা করা হয়েছে। এবং তদনুসারে এসএসসি পরীক্ষার্থীরা সপ্তাহে দু'বার মোট চব্বিশটি অ্যাসাইনমেন্ট জমা দেবেন। তার অর্থ বারো সপ্তাহের মধ্যে মোট চব্বিশটি অ্যাসাইনমেন্টটি ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জমা দিতে হবে। অন্য কথায়, নতুন সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে, 12 সপ্তাহের 24 সপ্তাহের অ্যাসাইনমেন্টে, সহ কোনও অ্যাসাইনমেন্ট করার দরকার নেই is বাংলা ইংলিশ এবং চতুর্থ বিষয়।

 
এছাড়াও, মহামারীজনিত পরিস্থিতির কারণে এ বছর শিক্ষাব্যবস্থা ব্যাহত হয়েছিল। ফলস্বরূপ, শিক্ষা প্রতিষ্ঠানগুলি কোনও চূড়ান্ত পরীক্ষা করতে পারে না  বর্তমান প্রসঙ্গে শিক্ষাব্যবস্থা সচল রাখার জন্য শিক্ষা মন্ত্রণালয় বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। সুতরাং, বাংলাদেশ শিক্ষা বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, শিক্ষার্থীদের পরীক্ষার পরিবর্তে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। সুতরাং, ধারাবাহিকভাবে তাদের যে কোনও ইভেন্টে তিনটি বিষয়ে 3 টি কার্য শেষ করতে হবে।

SSC Business Entrepreneurship 1st Week Assignment 2021


এছাড়াও, মহামারীজনিত পরিস্থিতির কারণে এ বছর শিক্ষাব্যবস্থা ব্যাহত হয়েছে। ফলস্বরূপ, শিক্ষা প্রতিষ্ঠানগুলি কোনও চূড়ান্ত পরীক্ষা করতে পারে না বর্তমান প্রসঙ্গে শিক্ষাব্যবস্থা সচল রাখার জন্য শিক্ষা মন্ত্রণালয় বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। সুতরাং, বাংলাদেশ শিক্ষা বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, শিক্ষার্থীদের পরীক্ষার পরিবর্তে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। সুতরাং, ধারাবাহিকভাবে তাদের এটি শেষ করা দরকার।



Answer : 

উত্তরঃ

সাধারণত মুনাফার উদ্দেশ্যে পরিচালিত, নিয়ন্ত্রিত সকল অর্থনৈতিক কর্মকান্ডকে ব্যবসায় বলে। গত কয়েকদিন আগে আমি মাঠে খেলতে গিয়ে কয়েকজন বন্ধুদের কাছ থেকে প্রশ্ন করলাম যে, তাদের কার বাবা কি করে। অনেকেই বলল ঔষধের দোকান, মুদির দোকান, শাড়ির দোকান, ইত্যাদি পেশায় নিয়ােজিত থাকে। তাদের অভিভাবকদের সবগুলাে অর্থনৈতিক কাজ ব্যবসাযের অন্তর্ভুক্ত হবে যদি তারা জীবিকা নির্বাহ ও মুনাফার আশায় উক্ত কাজগুলাে করে থাকেন ।

মূলত মুনাফা অর্জনের লক্ষ্যে পরিচালিত অর্থনৈতিক কর্মকান্ডকে ব্যবসায় বলে। পরিবারের সদস্যদের জন্য খাদ্য উৎপাদন করা, হাস-মুরগি পালন করা, সবজি চাষ করাকে ব্যবসায় বলা যায় না। কিন্তু যখন কোনাে কৃষক মুনাফার আশায় ধান চাষ করে বা সবজি চাষ। করাকে ব্যবসায় বলে গণ্য হবে। তবে মুনাফা অর্জনের উদ্দেশ্যে পরিচালিত সকল অর্থনৈতিক কর্মকান্ড ব্যবসা বলে গণ্য হবে যদি সেগুলাে দেশের আইনে বৈধ ও সঠিক উপাযে পরিচালিত হয়।

ব্যবসায়ের আরও কিছু বৈশিষ্ট্য আছে যা একে অন্য সব পেশা থেকে আলাদা করেছে। ব্যবসায়ের সাথে জড়িত পণ্য বা সেবার অবশ্যই আর্থিক মূল্য থাকতে হবে। ব্যবসায়ের আরেকটি বৈশিষ্ট্য হলাে। এর সাথে ঝুঁকির সম্পর্ক। মূলত মুনাফা অর্জনের আশাতেই ব্যবসায়ী অর্থ বিনিয়ােগ করে। ব্যবসায়িক কর্মকাণ্ডর মাধ্যমে মুনাফা অর্জনের পাশাপাশি অবশ্যই সেবার মনােভাব থাকতে হবে ।

উত্তরঃ

বর্তমানে ব্যবসায় শুধু পণ্যদ্রব্যের ক্রয়-বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ থাকে না। আধুনিক ব্যবসাকে প্রধানত তিন ভাগে ভাগ করা হয়েছে।

  •  শিল্প
  • বাণিজ্য
  • প্রত্যক্ষ সেবা।

5

(চিত্রটি এসাইনমেন্টে আঁকতেই হবে)

শিল্পের উদাহরণ:

প্রজনন শিল্প (নাসারি), নিস্কাষণ শিল্প (খনিজ শিল্প), নিমার্ণ শিল্প (রাস্তাঘাট নির্মাণ), উৎপাদন শিল্প (বস্ত্র শিল্প), সেবামূলক শিল্প (বিদ্যুৎ শিল্প) ইত্যাদি ৷

বাণিজ্যের উদাহরণ:

পরিবহন, গুদামজাতকরণ, ব্যাংকিং, বিমা, বিপণন ও বিজ্ঞাপন ইত্যাদির সাহায্যে বাণিজ্যের প্রতিবন্ধকতা দূর করা যায়। প্রত্যক্ষ সেবা: অর্থ উপার্জনের উদ্দেশ্য স্বাধীন পেশায় । নিযােজিত ডাক্তার, উকিল,প্রকৌশলী প্রভৃতি পেশাজীবীরা। বিভিন্ন রকম সেবাকর্ম অর্থের বিনিময়ে প্রদান করে থাকেন। এ সকল সেবাকর্ম বা বৃতি প্রত্যক্ষ সেবা। | হিসেবে পরিচিত। যেমন ডাক্তারি ক্লিনিক, আইন চেম্বার ইত্যাদি প্রত্যক্ষ সেবা আধুনিক ব্যবসাযের একটি গুরুত্বপূর্ণ শাখা ।

উত্তর:

পরিবেশ দ্বারা মানুষের জীবনধারা, আচার-আচরণ, শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতি এবং ব্যবসা প্রভাবিত হয়। পরিবেশ হলাে কোনাে অঞ্চলের জনগণের জীবনধারা ও অর্থনৈতিক। কার্যাবলিকে প্রভাবিত করে এমন সব উপাদানের সমষ্টি। পারিপার্সিক উপাদানের মধ্যে রয়েছে ভূপ্রকৃতি, জলবাযু, নদনদী, পাহাড়, বনভূমি, জাত, শিক্ষা ইত্যাদি যে সবপ্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদান দ্বারা ব্যবসায়িক সংগঠনের গঠন উন্নতি ও অবনতি প্রত্যক্ষ ও পরােক্ষভাবে প্রভাবিত হয়। সেগুলাের সমষ্টিকে ব্যবসায়ির পরিবেশ বলে। কোনাে স্থানের ব্যবসায়-ব্যবস্থার উন্নতি নির্ভর করে ব্যবসায়িক পরিবেশের উপর বহু প্রকারের ব্যবসায়িক পরিবেশ দেখতে পাওয়া গেলেও ব্যবসায়িক পরিবেশের উপাদান গুলােকে প্রধানত ছয় ভাগে ভাগ করা যায়।

ক. প্রাকৃতিক পরিবেশ

খ. অর্থনৈতিক পরিবেশ

গ. রাজনৈতিক পরিবেশ

ঘ. সামাজিক পরিবেশ

ঙ. আইনগত পরিবেশ

চ. প্রযুক্তিগত পরিবেশ।

10

উত্তরঃ

বর্তমান প্রতিযােগিতামূলক বিশ্বে ব্যবসায়িক পরিবেশের সকল উপাদান অনুকূল না হলে ব্যবসায়বাণিজ্যে উন্নতি লাভ করে টিকে থাকা কঠিন। ব্যবসায়িক পরিবেশের প্রভাব বিস্তারকারী পরিবেশের ৪টি উপাদান। উদাহরণসহ ব্যাখ্যা করা হলাে: প্রাকৃতিক উপাদান:- প্রাকৃতিক পরিবেশের অধিকাংশ। উপাদানই বাংলাদেশে ব্যবসায় স্থাপনের জন্য অনুকূল। দেশের প্রায় সকল অংশই নদী বিধৌত । ফলে সহজেই এখানে কৃষিজাত বিভিন্ন শিল্প ভােগ্য পণ্যের কাঁচামাল উৎপাদন করা সম্ভব।

অর্থনৈতিক উপাদান:

দেশে বিরাজমান কার্যকর অর্থ ও ব্যংকিং ব্যবস্থা, কৃষি ও শিল্পের অবদান, জনগণের সঞ্চ্য ও বিনিযােগ মানসিকতা ও সরকারের পৃষ্ঠপােষকতা ব্যবসায় পরিবেশের সুদৃঢ় অর্থনৈতিক উপাদান হিসেবে কাজ করে। বাংলাদেশে অর্থনৈতিক উপাদানগুলাের কযেকটির ভিত্তি বেশ। মজবুত হলেও অনেকগুলাের ভিত্তি তেমন সুদৃঢ় নয়।

সামাজিক উপাদান:

জাতি, ধর্মীয় বিশ্বাস, ভােক্তাদের মনােভাব, মানব সম্পদ, শিক্ষা ও সংস্কৃতি, ঐতিহ্য, বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবসায়ের সামাজিক উপাদানগুলাের। বেশিরভাগ বাংলাদেশে ব্যবসায় প্রসারের ক্ষেত্রে অনুকূল । | এ দেশের মানুষ জাতিগত, এতিহ্যগত এবং সাংস্কৃতিকভাবে উদার, পরিশ্রমী এবং সৃজনশীল । অতীতে জাহাজ নিমাণ করে এবং মসলিন কাপড় উৎপাদন করে এ দেশের মানুষ তাদের প্রতিভা ও পরিশ্রমের স্বাক্ষর রেখেছে।

রাজনৈতিক উপাদান:

সুষ্ঠ আইন-শৃঙ্খলা পরিস্থিতি। এবং অনুকূল শিল্প ও বাণিজ্যনীতি, প্রতিবেশী ও অন্যান্য দেশের সাথে সুসম্পর্ক ব্যবসা-বাণিজ্য প্রসারে সহায়তা। করে। অন্যদিকে রাজনৈতিক অস্থিতিশীলতা, ঘন ঘন সরকার পরিবর্তন, হরতাল, ধর্মঘট,ব্যবসায়-বান্ধব শিল্প ও বাণিজ্য নীতির অভাব ইত্যাদি প্রতিকুল রাজনৈতিক। উপাদান শিল্প ও বাণিজ্যের প্রসারে বাধা সৃষ্টি করে ।

আইনগত উপাদান:

আইনগত পরিবেশের বেশ কিছু উপাদান বাংলাদেশে আধুনিক ও যুগােপযােগী হলেও অনেকগুলাে বেশ পুরাতন। পরিবেশ সংরক্ষণ ও ভােক্তা আইনের কঠোর প্রযােগ, শিল্প ও বিনিয়ােগ বান্ধব আইন তৈরি, দুর্নীতি, ও চাঁদাবাজি প্রতিরােধে আইনের কঠোর প্রযােগের মাধ্যমে দেশের ব্যবসাবাণিজ্যের উন্নতি নিশ্চিত করা যায়।

Post a Comment

0 Comments